শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৭:১১ পূর্বাহ্ন
শিরোনাম
সীতাকুণ্ডে ট্রাকের পিছনে ঢুকে গেল কার,চালক নিহত অতিবর্ষনে উপকুলীয় অঞ্চলের আমনের বীজতলা তলিয়ে গেছে। মাঠঘাট পানিতে প্লাবিত। চাষাবাদ বন্ধ। বানারীপাড়ায় সন্ধ্যা নদীতে ঢাকাগামী লে র সঙ্গে সংঘর্ষ! ডুবন্ত বাল্কহেড থেকে এক শ্রমিকের লাশ উদ্ধার গোমস্তাপুরে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মজিবের ৯২তম জন্মবার্ষিকী বরগুনা জেলা প্রশাসন কার্যালয়ের সিল স্বাক্ষর জাল করে আমতলীতে দাখিলা জালিয়াতি’’ আটক ২ পায়রা নদীর ব্লক সরে ভয়াবহ ভাঙ্গনের মুখে আমতলী পৌর শহর আলোচিত ভারতের সেই প্রেমাকান্তের নামে থানায় অভিযোগ জঙ্গল সলিমপুরের আলীনগরে জেলা প্রশাসনের উচ্ছেদ অভিযান বানারীপাড়ায় চেয়ারম্যান ও সচিবের স্বাক্ষর জাল আটক-২ ৭১ টিভির বরগুনা প্রতিনিধি বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবিতে তালতলীতে মানববন্ধন

মোংলায় ১২’তম বর্ষীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন

অনলাইন ডেস্ক / ৫৭ শেয়ার
প্রকাশিত : শুক্রবার, ১ জুলাই, ২০২২

অতনু চৌধুরী (রাজু) বাগেরহাট জেলা প্রতিনিধিঃ
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন করছে  মোংলার সনাতন ধর্মাবলম্বীরা। প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়।
এ উপলক্ষে শুক্রবার (১জুলাই) বিকালে উপজেলার ব্রাক্ষণমাঠ শ্রী শ্রী জগন্নাথ মন্দিরে মোংলা উপজেলা সনাতনী ভক্ত বৃন্দের আয়োজনে মন্দির চত্বর থেকে উৎসব মুখর পরিবেশে হিন্দু সম্প্রদায়ের শতশত সব বয়সী নারী-পুরুষ জগন্নাথ দেবের রথ যাত্রায় অংশ নেন। রথ টেনে পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মন্দির চত্বরে এসে শেষ হয়।
এর আগে মন্দিরে আলোচনাসভা,ধর্মীয় সংগীত, গীতাপাঠ ও মহাপ্রসাদ বিতরণ করা হয়।
আলোচনা সভায় রথযাত্রার উদযাপন কমিটির সভাপতি পীযুষ কান্তি মজুমদার’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি।
প্রধান অতিথির বক্তৃতায় উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেন, ‘বঙ্গবন্ধু বলতেন আমার ধর্ম আমার, তোমার ধর্ম তোমার। অর্থাৎ যার যার ধর্ম সে স্বাধীনভাবে পালন করবে। রাষ্ট্র তাতে কোন প্রকার বাধা দেবে না। প্রত্যেকটি নাগরিক সমান অধিকার ভোগ করবে। তার কণ্যা মাননীয় প্রধানমন্ত্রীও বলেন ধর্ম যার যার উৎসব সবার। জননেত্রী দেশের জন্য শুধু পদ্মা সেতু নির্মাণ নয়, তিনি ১০টাকা মূল্যের ভিজিএফ’র চাল, কর্নফুলি টানেল নির্মাণসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন। তিনি প্রধানমন্ত্রীর জন্য উপস্থিত পূন্যার্থীসহ সকলের কাছে দোয়া ও আশির্বাদ চেয়েছেন।’
আরোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, উপজেলা নির্বাহি কর্মকর্তা কমলেশ মজুমদার, মোংলা উপজেলা আ’লীগের সভাপতি বাবু সুনীল কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক ইব্রাহীম হোসেন, বাগেরহাট পুজা উদযাপন কমিটির সহ-সভাপতি অম্বরিশ রায়, চাঁদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম।
রথযাত্রা বা রথদ্বিতীয়া এটি আষাঢ় মাসে আয়োজিত অন্যতম হিন্দুদের প্রধান উৎসব। দীর্ঘ বিচ্ছেদের পর কৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে এই উৎসব আয়োজিত হয়ে থাকে।
আগামী শনিবার (৯ জুলাই) উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।
Facebook Comments Box


এ সম্পর্কিত আরো সংবাদ
Developed by: Agragamihost.Com