রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন

আজ মধ্যরাতে আবার চালু হচ্ছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র

অনলাইন ডেস্ক / ৩৯ শেয়ার
প্রকাশিত : রবিবার, ২৫ জুন, ২০২৩

জ্বালানি সংকটে টানা ২০ দিন বন্ধ থাকার পর আজ রোববার মধ্যরাতে আবারও চালু হয়েছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র। পরীক্ষা মুলকভাবে রোববার সকালের দিকে ৬৬০ মেগাওয়াট উৎপাদনে সক্ষম বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট চালু করা হয়।

বিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, অপর ইউনিটটিও মধ্যরাকের দিকে চালু হবে।

ডলার সংকটে কয়লার বকেয়া পাওনা যথা সময়ে পরিশোধ করতে না পারায় কয়লা আমদানি করা সম্ভব হয়নি। কয়লা সংকটের কারণে গত ২৫ মে বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। এরপর ৫ জুন বন্ধ হয় দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন।এ কারণে দেশব্যাপী চরম লোডশেডিং দেখা দেয়।

পরে নতুন করে কয়লা আমদানির জন্য ১০০ মিলিয়ন ডলারের এলসি (আমদানি ঋণপত্র) খোলা হয়। গত ২৩ জুন মধ্যরাতে ইন্দোনেশিয়া থেকে ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে বৃহস্পতিবার বাংলাদেশ জলসীমায় নোঙ্গর করে মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী জাহাজ এমভি অ্যাথেনা।

বৃহস্পতিবার রাত ৩টায় মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী এমভি অ্যাথেনা নামে একটি মাদার ভ্যাসেল প্রায় ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরের ইনার অ্যাংকরেজে এসে পৌঁছায়। জাহাজটি শুক্রবার বিকালে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের নিজস্ব জেটিতে নিয়ে আসা হয়। সন্ধ্যার আগেই জাহাজ থেকে কয়লা খালাস শুরু হয়। এরপর আজ থেকে বিদ্যুৎকেন্দ্রটি পর্যায়ক্রমে চালু হলো।

Facebook Comments Box


এ সম্পর্কিত আরো সংবাদ
Developed by: Agragamihost.Com