রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৯:২৬ অপরাহ্ন

দিনাজপুরে লাইট হাউজ এর উদ্যোগে এডভোকেসি সভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক / ২১৩ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১

মোঃ মিজানুর রহমান (ডোফুরা), দিনাজপুর :

প্রকল্পের বিভিন্ন কার্যক্রমের একটি গুরুত্বপূর্ণ অংশ ” ঝুঁকিপূর্ণ পুরুষ ও হিজড়া ” জনগোষ্ঠীর স্বাস্থ্য প্রদান করা। এর অংশ হিসেবে দিনাজপুর জেলায় লাইট হাউজ এর উদ্যোগে অ্যাডভোকেসি সভার আয়োজন করা হয়।

২৮ মার্চ, ২০২১ রোববার দুপুর ১২টায় দিনাজপুর সিভিল সার্জন অফিস এর শহীদ ডাঃ আব্দুল জব্বার মিলনায়তনে অ্যাডভোকেসি সভার শুভ উদ্বোধন ঘোষণা করেন সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছ।

সিভিল সার্জন অফিস এর জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. নূরুল ইসলাম এর প্রানবন্ত সঞ্চালনায় সম্মানিত অতিথির বক্তব্য রাখেন ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল এর তত্ত্বাবধায়ক মো. নজমুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডা: আসিফ আহমেদ, সিনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা: মো. ওয়াহেদুল হক।

দিনাজপুর দি গ্লোবাল ফার্ম প্রজেক্ট এর সাব ডিআইসি ইনচার্জ মো. জাহাঙ্গীর আলম এর সার্বিক তত্ত্বাবধানে অ্যাডভোকেসি সভায় প্রেজেন্টেশন করেন লাইট হাউজ এর টীম লিডার মো. সালাহ্ উদ্দিন।

এডভোকেসি সভায় অংশগ্রহণ করেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ আরোজ উল্লাহ সদর হাসপাতালে কাউন্সিলর মো. আরাফাত হোসেন সহ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের ডাক্তারবৃন্দ।

কিভাবে হিজড়া ও পুরুষ যৌন কর্মীদের কোন বৈষম্য ছাড়াই এসটিআই এবং এইচটিআই সহ স্বাস্থ্য সেবার আওতায় এনে তা নিশ্চিত করা যায় – এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন অ্যাডভোকেসি সভার অংশগ্রহণকারীরা।

উল্লেখ্য যে, লাইট হাউস একটি বেসরকারী মানবাধিকার, স্বেচ্ছাসেবী ও উন্নয়নমূলক প্রতিষ্ঠান। ১৯৮৮ সালে প্রতিষ্ঠার পর থেকে লাইট হাউস বাংলাদেশের গ্রামীণ ও শহরে দরিদ্র, প্রান্তিক ও উচ্চ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী যৌন সংখ্যালঘু, হিজড়া আদিবাসী এবং অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কাজ করে যাচ্ছে। বর্তমানে লাইট হাউস আইসিডিডিআর,বির ব্যবস্থাপনায় ও গ্লোবাল ফান্ডের আর্থিক সহায়তায় এবং জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রাম এর সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত ” প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন সার্ভিসেস ফর কি পপুলেশন (এমএসএম, এমএস ডব্লিউ, হিজড়া) ইন বাংলাদেশ ” নামক প্রকল্পটি দিনাজপুর জেলায় ২টি সেবা কেন্দ্রের মাধ্যমে ” ঝুঁকিপূর্ণ পুরুষ ও হিজড়া ” জনগোষ্ঠীর জন্য এইচআইভি/এইডস প্রতিরোধ কার্যক্রম সফলতার সাথে বাস্তবায়ন করছেন।

Facebook Comments Box


এ সম্পর্কিত আরো সংবাদ
Developed by: Agragamihost.Com